বলিউড তারকা কাদের খান চলে গেলেন

বলিউডের 'শাহেনশাহ' খ্যাত অমিতাভ বচ্চন তার শোক বার্তায় লিখেছেন, 'একজন অভিভাবক হারালাম। অসাধারণ একজন অভিনেতা ও লেখক ছিলেন কাদের খান। উনাকে স্টেজে অভিনয় করতে দেখেছি। আমার ছবির অনেক দৃশ্য ও সংলাপ লিখেছেন উনি। আমাকে অনেক কিছু শিখিয়ে চলে গেলেন'।

চলে গেলেন বলিউডের বিখ্যাত অভিনেতা কাদের খান। পর্দায় যার উপস্থিতি সবসময় দর্শকদের হাসিয়েছে, আজ তার চির বিদায় সবাইকে কাঁদাচ্ছে। ৮১ বছর বয়সে না ফেরার দেশে চলে গেলেন ভারতের বর্ষীয়ান অভিনেতা কাদের খান।  মৃত্যুর সংবাদ ছড়িয়ে পড়তেই শোকস্তব্ধ হয়ে পড়ে পুরো বলিউড।

১ জানুয়ারি, মঙ্গলবার কানাডার একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় এই কিংবদন্তি শেষ নিশ্বাস ত্যাগ করেন। কাদের খানের বয়স হয়েছিল ৮১ বছর। দীর্ঘদিন ধরে শ্বাসকষ্টে ভুগছিলেন তিনি।

এর আগে গত ৩০ ডিসেম্বর, রবিবার গভীর রাতে আচমকাই তার মৃত্যুর খবর ছড়িয়ে পড়ে সামাজিক যোগাযোগমাধ্যমে। কিন্তু সেই খবর সত্য ছিল না। এমনটাই জানিয়েছিলেন কাদের খানের ছেলে সরফরাজ খান। বর্ষীয়ান এই অভিনেতার মৃত্যু নিয়ে গুজব ছড়িয়ে যাওয়ার পরই তিনি গণমাধ্যমকে এ কথা জানান।

বলিউড তারকা কাদের খান চলে গেলেন

একটি নিউজ প্রতিবেদনে বলা হয়েছে, বেশ কিছুদিন ধরেই  প্রোগ্রেসিভ সুপ্রানিউক্লিয়ার পলসিতে (পিএসপি) অসুস্থ ছিলেন কাদের খান। তিন বছর আগে ভারতের মুম্বাইয়ের কোকিলাবেন হাসপাতালে হাঁটুতে অস্ত্রোপচার করা হয় তার। অস্ত্রোপচারের পর থেকে হাঁটা-চলাতেও বেশ অসুবিধাই হতো তার। কিন্তু ডিসেম্বর মাস থেকে আরও বেশি করে অসুস্থ হয়ে পড়েছিলেন তিনি।

প্রবীণ অভিনেতা ও লেখক কাদের খানের মৃত্যুতে শোকের ছায়া নেমে আসে বলিউডের তারকাদের মধ্যে। টুইটারে শোক জানিয়েছেন তারকারা। বলিউডের ‘শাহেনশাহ’ খ্যাত অমিতাভ বচ্চন তার শোক বার্তায় লিখেছেন, ‘একজন অভিভাবক হারালাম। অসাধারণ একজন অভিনেতা ও লেখক ছিলেন কাদের খান। উনাকে স্টেজে অভিনয় করতে দেখেছি। আমার ছবির অনেক দৃশ্য ও সংলাপ লিখেছেন উনি। আমাকে অনেক কিছু শিখিয়ে চলে গেলেন’।

আরও পড়ুনঃ অনিল-পুত্র হর্ষবর্ধন মনেপ্রাণে চাইছেন শাহরুখ-কন্যা সুহানাকে

কাদের খান ১৯৩৫ সালের ২২ অক্টোবর আফগানিস্তানের কাবুলে জন্মগ্রহণ করেন। তিনি ছিলেন একাধারে চলচ্চিত্র অভিনেতা, কমেডিয়ান, চিত্রনাট্য ও সংলাপ লেখক এবং পরিচালক।

তার অভিনীত উল্লেখযোগ্য সিনেমার মধ্যে রয়েছে-‘দুলহে রাজা’, ‘হিম্মতওয়ালা’, ‘হাসিনা মান যায়েগি’ ইত্যাদি। ২০১৫ সালে ‘হো গায়া দেমাগ কা দাহী’ সিনেমার মধ্য দিয়ে কাদের খান শেষবার পর্দায় হাজির হন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker